পোস্ট অফিসের ধামাকা স্কিম:রোজ ৫০ টাকা করে দিলেই, পোস্ট অফিসের নতুন স্কিমে লাখপতি হবার সুযোগ !

দেশে কৃষকদের একটি বিশাল জনসংখ্যা রয়েছে এবং আজ দেশের কোটি কোটি কৃষক অর্থনৈতিকভাবে খুবই দুর্বল। সময়ে সময়ে কেন্দ্র সরকার কৃষকদের জন্য অনেক সঞ্চয় প্রকল্প চালু করে। এই সিরিজে, ইন্ডিয়া পোস্ট বিভিন্ন ঝুঁকিমুক্ত সঞ্চয় স্কিম তৈরি করেছে যা দেশের গ্রামীণ এলাকায় বসবাসকারী মানুষের ভবিষ্যত সুরক্ষিত করার পাশাপাশি মোটা অঙ্কের রিটার্ন দেয়। গ্রাম সুরক্ষা যোজনা পোস্ট অফিস দ্বারা চালু করা অনেক গ্রামীণ ডাক জীবন বিমা প্রকল্পের মধ্যে সবচেয়ে জনপ্রিয়। চলুন গ্রাম সুরক্ষা স্কিম সম্বন্ধে সবকিছু জেনে নিন।

গ্রাম সুরক্ষা যোজনা:গ্রাম সুরক্ষা যোজনা পোস্ট অফিসের গ্রামীণ ডাক জীবন বিমা প্রকল্পের অধীনে পরিচালিত হয়। এই স্কিমে, আপনি প্রতিদিন ৫০ টাকা বিনিয়োগ করতে পারেন এবং মেয়াদপূর্তিতে ৩৫,০০,০০০ টাকা পেতে পারেন৷ এই প্রকল্পটি বিশেষভাবে গ্রামীণ জনগোষ্ঠীর জন্য পরিকল্পনা করা হয়েছে। কারা এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন?১৯ বছর থেকে ৫৫ বছরের মধ্যে যে কোনও ব্যক্তি গ্রাম সুরক্ষা যোজনা প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। এই পোস্ট অফিস স্কিমে সর্বনিম্ন বিমার পরিমাণ হল ১০,০০০ টাকা এবং সর্বোচ্চ ১০ লক্ষ টাকা৷ এই স্কিমে, প্রিমিয়াম মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক ভিত্তিতে জমা করা যেতে পারে।

```

মেয়াদপূর্তিতে আপনি কত টাকা পাবেন? যদি কোনও ব্যক্তি এই স্কিমে প্রতি মাসে ১,৫০০ টাকা অর্থাৎ দৈনিক মাত্র ৫০ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি স্কিমের মেয়াদপূর্তিতে ৩৫ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন। আপনি যদি ১৯ বছর বয়সে ১০ লক্ষ টাকার গ্রাম সুরক্ষা যোজনা কিনে থাকেন, তাহলে আপনাকে ৫৫ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে ১,৫১৫ টাকা প্রিমিয়াম দিতে হবে। একই সময়ে, ৫৮ বছরের জন্য প্রতি মাসে ১,৪৬৩ টাকা এবং ৬০ বছরের জন্য প্রতি মাসে ১,৪১১ টাকা জমা দিতে হবে।

ঋণের সুবিধা: যারা এই স্কিমে বিনিয়োগ করেন তারা চার বছর পর ঋণ সুবিধা পান। যদি কোনও পলিসিধারী এটি সমর্পণ করতে চান, তাহলে তিনি পলিসি শুরু হওয়ার তারিখ থেকে তিন বছর পর তা করতে পারেন। পাঁচ বছর পর এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রেও বোনাস পাওয়া যায়।

```

আপনি কখন টাকা পাবেন? সম্পূর্ণ পলিসির পরিমাণ অর্থাৎ ৩৫ লক্ষ টাকা পোস্ট অফিস গ্রাম সুরক্ষা যোজনায় বিনিয়োগকারীকে ৮০ বছর বয়স পূর্ণ করার পরে টাকা হস্তান্তর করা হয়। তবে অনেক লোক প্রয়োজনে আরও আগে এই টাকা তোলার দাবি করেন। এমন পরিস্থিতিতে, নিয়ম অনুযায়ী, ৫৫ বছরের বিনিয়োগে ৩১,৬০,০০০ টাকা, ৫৮ বছরের বিনিয়োগে ৩৩,৪০,০০০ টাকা এবং ৬০ বছরের মেয়াদপূর্তিতে ৩৪,৬০,০০০ টাকা রিটার্ন পাওয়া যায়।